দৃশ্য-শ্রাব্য উপকরণের সংজ্ঞা দাও।
দৃশ্য-শ্রাব্য উপকরণের সংজ্ঞা : এই জাতীয় উপকরণের বিভিন্ন সংজ্ঞা বিভিন্ন মনোবিজ্ঞানী এবং শিক্ষাবিদেরা দিয়েছেন। কয়েক জনের মতামত নীচে দেওয়া হল-
Burton এর মতে—
দৃশ্য-শ্রাব্য উপকরণ হল সেই সমস্ত ইন্দ্রিয়গ্রাহ্য বস্তু বা প্রতিবিম্ব যেগুলি শিক্ষার্থীদের আগ্রহ সৃষ্টি করে, উদ্বুদ্ধ করে এবং শিখনটি স্থায়ী বা পাকা করে।
Carter V. Good বলেছেন–
দৃশ্য-শ্রাব্য উপকরণ বা সহায়ক যেগুলি শিখনের ত্রি-মুখী পদ্ধতির অর্থাৎ প্রেষণা, পরিস্ফুটন ও উদ্দীপনের মধ্যে সমন্বয়সাধন করে ত্রিভুজটিকে সম্পূর্ণ করে।
Edgar Dale এর অনুযায়ী–
এগুলি হল সেই জাতীয় কৌশল যার সহায়তায় বিভিন্ন শিক্ষণ-শিখনমূলক পরিস্থিতিতে বিভিন্ন ব্যক্তি বা দলের মধ্যে কোন ভাব, ধারণা বা সংবাদের আদান প্রদান করা সম্ভব হয়।
McKown এবং Roberts বলেছেন–
এগুলি হল কতকগুলি সহায়ক বা পরিপূরক কৌশল যার সহায়তায় শিক্ষক একাধিক ইন্দ্রিয়গ্রাহ্য চ্যানেলের মাধ্যমে শিক্ষার্থীদের নিকট তাঁর বক্তব্য ব্যাখ্যা করতে, প্রতিষ্ঠা করতে, পরিস্ফূট করতে,উপলব্ধি করতে এবং সম্পর্ক স্থাপন করতে অধিকতর সক্ষম হন।