সমাজতত্ত্বের পরিধি সম্পর্কে আলোচনা করো অথবা, শিক্ষার সমাজতত্ত্বের পরিধি আলোচনা কর।
উদ্দেশ্য
অন্য সকল বিষয়ের ন্যায় শিক্ষার সমাজতত্ত্বের পরিধি সম্বন্ধে জানার পূর্বে তার উদ্দেশ্যগুলির চিহ্নিতকরণ প্রয়োজন। এই উদ্দেশ্যগুলিকেই সমাজতাত্ত্বিক শিক্ষার পরিধি -কে সীমায়িত করে। এগুলি নিম্নরূপ—
![]() |
সমাজতত্ত্বের পরিধি |
- সামাজিক রীতিনীতি ও মতাদর্শের প্রতিফলনের স্থান হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা উপলব্ধি করা।
- সামাজিক উন্নতির সহায়ক হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তব্য নিরূপণ করা।
- শিক্ষকের সামাজিক দায়বদ্ধতার প্রকৃতি সম্বন্ধে সম্যক জ্ঞানলাভ।
- বিভিন্ন প্রকার শিক্ষাপ্রতিষ্ঠানের উপযোগী সামাজিক আদর্শ নিরুপণ করা।
- পাঠক্রমের প্রকৃতি সামাজিকীকরণ ঘটানো।
- শিক্ষায় সামাজিক ও সাংস্কৃতিক প্রভাবের ধারা চিহ্নিতকরণ।
- শিক্ষাক্ষেত্রে এই ধারার আবার সমাজের উপর কী প্রভাব তা অনুধাবন করা।
পরিধি
উপরোক্ত উদ্দেশ্যের ভিত্তিতে সমাজতত্ত্বের পরিধি সম্বন্ধে নিম্নলিখিত উক্তিগুলি যথার্থ—
আরো পড়ুন – সমাজতত্ত্বের প্রকৃতি আলোচনা করো
- সামাজিক উপকরণের শিক্ষাক্ষেত্রে প্রভাব ।
- সামাজিক গঠন ও চালিকা শক্তির প্রভাবকগুলির শিক্ষাক্ষেত্রে পরোক্ষ প্রভাব।
- শিক্ষাক্ষেত্রে সামাজিক উপকরণের প্রভাবের তাৎপর্য।
- সামাজিক মিথস্ক্রিয়ার যথাযথ অনুধাবন ও তার বৈশিষ্ট্যাবলির ভিত্তিতে শ্রেণিকরণ।
- সামাজিক মিথস্ক্রিয়ার শিক্ষাক্ষেত্রে প্রভাব।
- বিভিন্ন প্রকার সামাজিক মিথস্ক্রিয়ার নিরিখে শিক্ষাক্ষেত্রের মানবসম্পদকে দেখা।
- সামাজিক গঠন ও দল সম্পর্কে ধারণা ।
- বিভিন্ন প্রথাগত ও প্রথাবহির্ভূত শিক্ষার ক্ষেত্রে দলের ধারণার তাৎপর্য।
- সামাজিক গতিশীলতায় শিক্ষার ভূমিকা।
- সামাজিক পরিবর্তনের শিক্ষার ভূমিকা ও তাৎপর্য।
- সমাজ তথা মানবজাতির সার্বিক উন্নয়নে শিক্ষার ভূমিকা।
- শিক্ষায় গণতান্ত্রিক ভাবধারার তাৎপর্য ও ভূমিকা।
- সমাজের চাহিদাভিত্তিক শিক্ষাক্রম।
- সামাজিক প্রেক্ষাপটে শিক্ষা সংক্রান্ত গবেষণা।
অর্থাৎ শিক্ষাব্যবস্থা, শিক্ষাপদ্ধতি ও শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সামাজিক গঠন, সামাজিক আদর্শ ও সামাজিক প্রেক্ষাপটের সর্বপ্রকার সম্পর্ক, সেগুলির বিশেষত্ব ও তাৎপর্য এই সকলই সমাজতাত্ত্বিক শিক্ষার পরিধির অন্তর্ভুক্ত।