শ্রেণিকক্ষ যোগাযোগের পাঁচটি বাধা সম্পর্কে লেখ।
Q- শ্রেণিকক্ষ যোগাযোগের পাঁচটি বাধা সম্পর্কে লেখ
[1] প্রেরকের(শিক্ষকের) কথা যদি গ্রাহকরা (শিক্ষার্থীরা) স্পষ্ট ভাবে শুনতে না পায় তাহলে যোগাযোগের সমস্যার সৃষ্টি হয়।
[2] শ্রেণিকক্ষে প্রেরক(শিক্ষক) যদি অস্বাভাবিক দ্রুতগতিতে কথা বলেন তাহলে যোগাযোগের বাধার সৃষ্টি হয়।
[3] প্রেরকের কথা বলার সময় উচ্চারণ যদি অস্বাভাবিক হয় ফলে শিক্ষার্থীরা বুঝতে পারে না।
[4] অপরিচিত শব্দ বা বিশেষ শব্দ ব্যাখ্যা না করে বলা।
[5] যান্ত্রিক যোগাযোগের কারণে যোগাযোগের বাধা সৃষ্টি হতে পারে।
[6] শ্রেণিকক্ষে বিষয়বস্তু অপরিকল্পিতভাবে পরিবেশন করা হলে যোগাযোগের বাঁধা সৃষ্টি হয়।
[7] গ্রাহকের (শিক্ষার্থী) অমনোযোগীয়তার জন্য এবং তাৎক্ষণিক বার্তা প্রত্যাবর্তন এবং অভাবের কারণেই যোগাযোগের অসুবিধার সৃষ্টি হয়।
[8] উপযুক্ত পরিবেশের অভাবে যোগাযোগের সমস্যা হতে পারে। যেমন- শ্রেণিকক্ষে অস্বচ্ছন্দ্যময় পরিবেশ এবং শিক্ষার্থীদের আর্থ-সামাজিক এবং কৃষ্টি মূলক পার্থক্য এর কারণেও যোগাযোগের সমস্যা হয়।