StudyMamu

Site is under construction some pages not work properly. Please bear with us.

পাঠক্রম ও পাঠ্যসূচির মধ্যে পার্থক্য

পাঠক্রম ও পাঠ্যসূচির মধ্যে পার্থক্য লেখ।

লাতিন শব্দ ‘currere‘ থেকে curriculum (কারিকুলাম) শব্দটি এসেছে যার অর্থ- নির্দিষ্ট লক্ষ্যের জন্য নির্দিষ্ট পথ অতিক্রম। এই অর্থে বিদ্যালয়ের পর্যায়ক্রমিক পঠনপাঠনের জন্য পূর্বনির্দিষ্ট পাঠ্যসূচিকেই পাঠক্রম বলা। বিদ্যার্থীর দল শ্রেণীকক্ষে, পরীক্ষাগারে, খেলার মাঠে এবং শিক্ষকদের সঙ্গে সাধারণ মেলামেশার মধ্যে দিয়ে যেসব অভিজ্ঞতা অর্জন করে, তার সমন্বয় হল পাঠক্রম।
অন্যদিকে, পাঠ্যসূচি পাঠক্রমের অন্তর্ভুক্ত বিষয়ক্ষেত্র। শিক্ষার্থীর উপযুক্ত কোনো শাস্ত্রের, যেমন- ইতিহাস, ভূগোল, শিক্ষাবিজ্ঞান, গণিত ইত্যাদির নির্বাচিত বিষয়বস্তুকে পাঠ্যসূচি বলা হয়।
Difference between syllabus and curriculum
Difference between syllabus and curriculum

পাঠক্রম ও পাঠ্যসূচির মধ্যে পার্থক্য:

পাঠক্রম ও পাঠ্যসূচির মধ্যে পার্থক্য নিম্নে আলোচনা করা হলো –
পাঠক্রম পাঠ্যসূচি
1) পাঠক্রমের পরিধি বিস্তৃত। 1) পাঠ্যসূচির পরিধি সংকীর্ণ। পাঠ্যসূচি পাঠক্রমের অন্তর্ভুক্ত।
2) পাঠক্রম হলো শিখন শেখানো কাজের কেন্দ্রীয় রূপরেখা। 2) পাঠ্যসূচি হলো নির্দিষ্ট শ্রেণীর নির্দিষ্ট বিষয়গুলির সূচি।
3) পাঠক্রম কেবলমাত্র পুস্তককেন্দ্রিক বিষয় নয় শ্রেণিকক্ষ ও শ্রেণিকক্ষের বাইরের অভিজ্ঞতা পুস্তক, বিভিন্ন ধরনের সহপাঠক্রমিক কার্যা, বলি সব মিলিয়েই পাঠক্রম। 3) পাঠ্যসূচি পুস্তককেন্দ্রিক।
4) শিক্ষাবিদরা পাঠক্রম প্রস্তুত করেন। 4) শিক্ষকেরা পাঠ্যসূচি প্রস্তুত করেন।
5) পাঠক্রম একটি সম্পূর্ণ শিক্ষণ প্রক্রিয়া। শিক্ষার মতো পাঠক্রম এক জীবনব্যাপী প্রক্রিয়া। 5) পাঠ্যসূচি শেষ করার নির্দিষ্ট সময় বরাদ্দ। আছে। এটি পাঠক্রমের একটি অংশ।
6) পাঠক্রম সার্বিক বিকাশের সঙ্গে সম্পর্কিত একটি বিষয়। পাঠক্রমে কেবলমাত্র বৌদ্ধিক বিকাশের উপর গুরুত্ব দেওয়া হয়না, সার্বিক বিকাশের উপরেও গুরুত্ব দেওয়া হয়। 6) পাঠ্যসূচি শুধুমাত্র বিষয়বস্তুর সঙ্গে সম্পর্কিত একটি বিষয়। পাঠ্যসূচিতে কেবলমাত্র বৌদ্ধিক বিকাশের এবং স্মৃতিশক্তির উপর গুরুত্ব দেওয়া হয়।
7) পাঠক্রম ব্যাপক অর্থে ব্যবহৃত হয়। 7) পাঠ্যসূচি সংকীর্ণ অর্থে ব্যবহৃত হয়।
8) পাঠক্রম অনুভূতিমূলক দৃষ্টিভঙ্গির সঙ্গে সম্পর্কিত। 8) পাঠ্যসূচি বৌদ্ধিক দৃষ্টিভঙ্গির সঙ্গে সম্পর্কিত।
পরিশেষে বলা যায় যে, শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্যকে বাস্তবায়িত ও সাফল্যমণ্ডিত করে পাঠক্রম। যেমন-পরিবেশ বিদ্যার পাঠক্রম পরিবেশবিদ্যা সম্পর্কে ধারণা দেয়। অন্যদিকে, পাঠ্যসূচি হলো নির্বাচিত পাঠ্যসূচি বিষয়, যা ওই পাঠ্য বিষয়ের লক্ষ্য ও উদ্দেশ্যকে সফল করতে সহায়তা করে। যেমন- তৃতীয় শ্রেণির পরিবেশ বিদ্যার পাঠ্যসূচি তৃতীয় শ্রেণির পরিবেশ বিদ্যা সম্পর্কে জানতে সহায়তা করে।
Share

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *